Sunday, June 29 2025

কবরের আজাবের ব্যাপারে আল-কোরানের দলিল

কবরের আজাবের ব্যাপারে আল-কোরানের দলিল

فَوَقَاهُ اللَّهُ سَيِّئَاتِ مَا مَكَرُوا وَحَاقَ بِآَلِ فِرْعَوْنَ سُوءُ الْعَذَابِ. النَّارُ يُعْرَضُونَ عَلَيْهَا غُدُوًّا وَعَشِيًّا وَيَوْمَ تَقُومُ السَّاعَةُ أَدْخِلُوا آَلَ فِرْعَوْنَ أَشَدَّ الْعَذَابِ.
‘অতঃপর তাদের ষড়যন্ত্রের অশুভ পরিণাম থেকে আল্লাহ তাকে রক্ষা করলেন আর ফির‘আউনের অনুসারীদেরকে ঘিরে ফেলল কঠিন আজাব। তাদেরকে সকাল-সন্ধ্যায় আগুনের সামনে উপিস্থত করা হয়’ - (সূরা গাফের , ৪৫)।
আল্লাহ তাআলা ফেরআউনকে দু’প্রকার আজাবের হুঁশিয়ারি দিয়েছেন। 
প্রথমত, সকাল-সন্ধ্যায় আগুনের সামনে উপস্থিত করা হয়, ইরশাদ হয়েছে,‘النَّارُ يُعْرَضُونَ عَلَيْهَا غُدُوًّا وَعَشِيًّا ‘তাদেরকে সকাল-সন্ধ্যায় আগুনের সামনে উপিস্থত করা হয়’-এ আয়াতাংশটি যার প্রতি ইঙ্গিত করছে। 
দ্বিতীয়ত, যার প্রতি- يَوْمَ تَقُومُ السَّاعَةُ أَدْخِلُوا آَلَ فِرْعَوْنَ أَشَدَّ الْعَذَابِ ‘যেদিন কিয়ামত সংঘটিত হবে ( সেদিন ঘোষণা করা হবে), ‘ফিরউনের অনুসারীদেরকে কঠোরতম আজাবে প্রবেশ করাও।’-এ আয়াতাংশ ইঙ্গিত করছে। দ্বিতীয়টিকে প্রথমটির সঙ্গে আত্ফ (সংযোজন) করা হয়েছে। আর ব্যাকরণ অনুযায়ী মা‘তুফ (সংযোজিত) মা‘তুফ আলাইহি (যার সঙ্গে সংযোজন করা হয়) থেকে ভিন্ন হয়ে থাকে। অতএব প্রথম আয়াতাংশে ইঙ্গিতকৃত আজাব থেকে দ্বিতীয় আয়াতাংশে ইঙ্গিতকৃত আজাব ভিন্ন হওয়াটাই ব্যাকরণগত দাবি। তাই, দ্বিতীয় আজাবটি যদি কিয়ামত সংঘটিত হওয়ার পরে সংঘটিত হয়, তাহলে প্রথম আজাবটি অবশ্যই মৃত্যু থেকে পুনরুত্থানের সময়সীমার মধ্যে হবে। আর তা হলো কবরের আজাব। 

No comments:

Powered by Blogger.