Breaking News
recent

জুমু’আর নামায ছহীহ হইবার শর্তসমূহ

জুমু’আর নামায ছহীহ হইবার শর্তসমূহ
[জুমু’আর নামায ছহীহ হইবার শর্তসমূহ। যথাঃ]
১।শহর হওয়া। অর্থাৎ, বড় শহর বা ছোট শহর বা ছোট শহরতুল্য গ্রাম ১ হওয়া। অতএব, ছোট পল্লীতে বা মাঠে (বা বিলের) মধ্যে (নদীর বা সমুদ্রের মধ্যে) জুমু’আর নামায দুরুস্ত নহে। যে গ্রাম ছোট শহরতুল্য অর্থাৎ, ৩/৪ হাজার লোকের বসতি আছে, তথায় জুমু’আর নামায দুরুস্ত আছে।
২।যোহরের ওয়াক্ত হওয়া। অতএব, যোহরের ওয়াক্তের পূর্বে বা পরে জুমু’আর নামায পড়িলে তাহা দুরুস্ত হইবে না। এইরূপে জুমু’আর নামায পড়িতে পড়িতে যদি যোহরের ওয়াক্ত চলিয়া যায়, তবে জুমু’আর নামায দুরুস্ত হইবে না, যদিও দ্বিতীয় রাকা’আতে আত্তাহিয়্যাতু পড়িতে যতটুকু সময় লাগে ততটুকু বসিয়া থাকে। আর জুমু’আর নামাযের ক্বাযাও নাই। (কাজেই এই কারণে বা অন্য কোন কারণে জুমু’আর নামায ছহীহ না হইলে যোহর পড়িতে হইবে।)
৩।খুৎবা। অর্থাৎ, মুছল্লিদের সম্মুখে আল্লাহ তা’আলার যিকর করা, শুধু সোবহানাল্লাহ, বলা হউক বা আলহামদুলিল্লাহ। অবশ্য শুধু এতটুকু বলিয়া শেষ করা সুন্নতের খেলাপ তাই মকরূ হইবে।
৪।নামাযের পূর্বে খুৎবা পড়া। নামাযের পূর্বে খুৎবা না পড়িয়া পরে পড়িলে জুমু’আর নামায দুরুস্ত হইবে না।
৫।খুৎবা যোহরের ওয়াক্তের মধ্যে হওয়া। অতএব, যোহরের ওয়াক্তের পূর্বে খুৎবা পড়িলে জুমু’আর নামায দুরুস্ত হইবে না।
৬।জমা’আত হওয়া্ অর্থাৎ খুৎবার শুরু হইতে প্রথম রাকা’আতের সজদা পর্যন্ত ইমামের সঙ্গে অন্ততঃ তিনজন পুরুষ থাকা চাই। যদিও খুৎবায় যে তিনজন উপস্থিত ছিল চলিয়া যায় এবং অন্য তিনজন নামাযে শামিল হয়। কিন্তু শর্ত এই যে, লোক তিনজ ইমামতের যোগ্য হওয়া চাই। সুতরাং শুধু স্ত্রীলোক বা নাবালেগ ছেলে মুক্তাদী হইলে জুমু’আর নামায দুরুস্ত হইবে না।
৭।যদি সজদা করার পূর্বে লোক চলিয়া যায় এবং তিন জনের কম অবশিষ্ট থাকে, কিংবা কেহই না থাকে, তবে নামায ফাসেদ হইয়া যাইবে, অবশ্য যদি সজদা করার পর চলিয়া যায়, তবে কোন ক্ষতি নাই।
৮।এলানে আম এবং এজাযতে আম্মা। অর্থাৎ, যে স্থানে জুমু’আর নামায পড়া হয়, সে স্থানে সর্বসাধারণের প্রবেশাধিকার থাকা চাই। সুতরাং, যদি কোন স্থানে গুপ্তভাবে নামায পড়া হয় যেখানে সাধারণের প্রবেশের অনুমতি নাই বা মসজিদের দরজা বন্ধ করিয়া জুমু’আর নামায পড়ে, জুমু’আর নামায দুরুস্ত হইবে না।
এইসব শর্ত জুমু’আর নামায দুরুস্ত হইবার শর্ত। কাজেই ইহার একটি মাত্র শর্তও যদি না পাওয়া যায়, তবে জুমু’আর নামায দুরুস্ত হইবে না, যোহর পড়িতে হইবে। যে স্থানে নিশ্চিতরূপে জানা যায় যে, জুমু’আর নামায দুরুস্ত নহে, সেখানে যোহর পড়াই ফরয, সেখানে জুমু’আ নফল মাত্র এবং নফল ধুমধামের সহিত জমা’আত করিয়া পড়া মকরূহ। সুতরাং এমতাবস্থায় জুমু’আর নামায পড়া মকরূহ তাহরীমী।

No comments:

Powered by Blogger.