Breaking News
recent

মুমূর্ষ অবস্থায় করনীয়


মুমূর্ষ অবস্থায় ঋণের কথা স্বরণ হলে কি করবে?
মুমূর্ষ অবস্থায় নিজের ঋণ থাকলে তা পরিশোধ এবং নামায, রোযার ফেদিয়া প্রদান বা যে কোন মালী ইবাদত অনাদায়ী থাকলে তা আদায় করার ওছীয়াত করবে। সে যদি এতটুকু সম্পদ রেখে যায় যা দ্বারা এসব আদায় করা সম্ভব, তাহলে মৃত্যুর পূর্বে এ ওছিয়াত করা ওয়াজিব। (দেখুনঃ আদ্দুররুল মুখতার)

মৃত্যুর পর জীবিত ওয়ারিশগণ এমন কিছু কাজ করে যা গুনাহ এতে মৃত ব্যক্তির কিছু করণীয় আছে কি না ?
মৃত্যুর পর জানাযা, কবর নির্মাাণ, দাফন-কাফন, ঈছালে ছরয়াব, ইত্যাদির ক্ষেত্রে যে সব অনিয়ম, বিদআত ও রছম পালন করা হয়, তা থেকে ওয়ারিছ ও আপনজনকে বিরত থাকার ওছিয়ত করে যাওয়া ওয়াজিব। (দেখুনঃ আহসানুল ফাতওয়া)

মুমূর্ষ অবস্থায়/মৃত্যু কালে নিজের সম্পদ মসজিদ, মাদ্রাসায় ওছিয়ত করার বিধান কি?
পরিত্যক্ত সম্পত্তির এক তৃতীয়াংশের মধ্যে মাদ্রাসা, মসজিদ, গরীব আতœীয়-স্বজন ইত্যাদির জন্য ওসিয়ত করে যাওয়া মুস্তাহাব। যদি তার ওয়ারিসগন এমনিতেই সম্পদশালী হয়ে থাকে বা এমন হয় যে, তা পরিত্যক্ত সম্পত্তির মাধ্যমে তারা অনেক ধববান হয়ে যাবে- এরূপ ক্ষেত্রেই এরকম ওসিয়ত করে যাওয়া মুস্তাহাব। অন্যথায় এরকম ওসিয়ত না করাই উত্তম। (দেখুনঃ আহকামে মাইয়্যেত)

মৃত্যুর সময় আসন্ন বুঝলে কোন দোয়া পড়বে?
মৃত্যুর সময় আসন্ন বুঝলে পড়বে- اَللهُمَّ اغْفِرْ لِيْ وارْحَمْنِيْ وَاَلْحِقْنِيْ بِالرَّفِيْقِ الْاَعْلى . এবং এদোয়াও পড়তে পারবে- اَللهُمَّ اَعِنّيْ عَلى غَمَرَاتِ الْمَوْتِ وَسَكَرَاتِ المَوْتِ . (দেখুনঃ তিরমিযী শরীফ)

মুমূর্ষ রোগীর পাশে কি সূরা পাঠ করবে?
মুমূর্ষ রোগীর পাশে সূরা ইয়সীন পাঠ করা মুস্তাহাব। এতে মৃত্যু যন্ত্রণা হ্রাস পায়। রোগী ছোট হোক বা বড় উভয়ের ক্ষেত্রে এটা করা মুস্তাহাব। (দেখুনঃ আহসানুল ফাতওয়া)

মুমূর্ষ রোগীকে কালিমা কিভাবে পাঠ করাবে?
মুমূর্ষ রোগীর পাশে অনুচ্চস্বরে লা ইলাহা ইল্লাল্লাহু পড়তে থাকবে, যেন সে এটা শুনে নিজেও মুখে বা মনে মনে তা পড়তে উদ্বুদ্ধ হয়। তাকে এই কালিমা পড়ার নির্দেশ দিবে না। কেননা যন্ত্রণা এবং কষ্ট বশতঃ পড়তে অস্বীকার করে বসলে হিতে বিপরীত হয়ে যেতে পারে। (দেখুনঃ শরহে বেকায়া)

মুমূর্ষ রোগীর নিকট কি কি কাজ করার প্রতি গুরুত্ব দিবে?
মুমূর্ষ রোগীর পাশে নিম্নের কাজগুলো করার প্রতি যত্নবান হবেন,
  • তার নিকট থেকে হায়েয নেফাছ ওয়ালী মহিলা এবং যার উপর গোসল ফরয- এরূপ ব্যক্তিদেরকে সরিয়ে দিবে।
  • তাকে চিত হয়ে শোয়া অবস্থায় পা কেবলার দিকে করে এবং মাথা উঁচুতে রাখবে বা উত্তর দিকে মাথা রেখে ডান কাতে শুয়াবে।
  • তার নিকট সুগন্ধি রাখবে এবং আশপাশ সুগন্ধিযুক্ত করবে। কেননা, মৃত্যুর সময় ফেরেশতাগণ উপস্থিত হন।
  • নেককার লোকদেরকে পাশে উপস্থিত করবে।
  • রূহ কবজ হওয়া পর্যন্ত তার নিকট কুরআন পাঠ করতে থাকবে।

No comments:

Powered by Blogger.